আন্তর্জাতিক ফুটবল থেকে যে কারণে নিষিদ্ধ ভারত

আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ ভারত। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) কার্যক্রম স্থগিত করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। মূলত, ফুটবল ফেডারেশনের সরাসরি হস্তক্ষেপের কারণেই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে ফিফা। নিজেদের ৭৫ তম স্বাধীনতা দিবসের পরের দিনই এই দুঃসংবাদ পেলো ভারত।

       আন্তর্জাতিক ফুটবল থেকে যে কারণে নিষিদ্ধ ভারত

মঙ্গলবার, নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে তথ্যটি নিশ্চিত করেছে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, ফিফা ফিফা তাদের আনুষ্ঠানিক বিবৃতিতে জানায় যে, তৃতীয় পক্ষের অনুচিত প্রভাব বিস্তারের কারণে ব্যুরো অব ফিফা কাউন্সিল সর্বসম্মতভাবে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

1 6 আন্তর্জাতিক ফুটবল থেকে যে কারণে নিষিদ্ধ ভারত

তবে, যেকোনো সময়ই এ নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে পারে। এই নিষেধাজ্ঞার ফলে, নিষেধাজ্ঞার ফলে ভারতের জাতীয় দল, ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল) এবং আই-লিগ ক্লাবগুলো ফিফা অনুমোদিত কোনো প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না।

22 1 আন্তর্জাতিক ফুটবল থেকে যে কারণে নিষিদ্ধ ভারত

ভারতীয় সংবাদমাধ্যম উইওনের মতে, রতের সুপ্রিম কোর্টের সরাসরি হস্তক্ষেপে এমআইএফের কমিটি পরিচালিত হচ্ছিল। এতে,  এআইএফএফের সাবেক সভাপতি প্রফুল প্যাটেলকে দায়িত্ব থেকে সরিয়ে গঠিত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরসের (সিওএ) দ্বারা সংস্থাটি পরিচালিত হচ্ছে। এতে, সুপ্রিম কোর্ট এআইএফএফকে জাতীয় ফেডারেশনের নির্বাচনেরও নির্দেশ দেয়াতেই বাধে বিপত্তি।

33 1 আন্তর্জাতিক ফুটবল থেকে যে কারণে নিষিদ্ধ ভারত

ফুটবল ফেডারেশনের ওপর সুপ্রিম কোর্টের এই সরাসরি খরবদারিই সহজভাবে নেয়নি ফিফা। ফিফা তাদের যেকোনো কার্যক্রমে  সরকারি সকল প্রকার খবরদারিকে তাদের সনদের পরিস্কার লঙ্ঘন হিসেবে গণ্য করে। এর আগে, ফুটবল ফেডারশনে সরকারি খবরদারির কারণে, দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ ছিল পাকিস্তান ফুটবল দল।

এছাড়াও, অক্টোবরে ভারতে অনুষ্ঠিতব্য মহিলা অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপে অংশগ্রহণও অনিশ্চিত হয়ে পড়েছে ভারতের। খুব শীঘ্রই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে ফিফা।

আরো পড়ুনঃ 

মন্তব্য করুন