আয়ারল্যান্ড দলে আফ্রিদিসহ ১০ টেস্ট ক্রিকেটার

আয়ারল্যান্ড দলে আফ্রিদিসহ ১০ টেস্ট ক্রিকেটার: আয়ারল্যান্ডের ক্রিকেটার বয়েড র‍্যাংকিং, ইয়ন মরগান কিংবা এড জয়েসের নাম আমরা অনেকেই শুনেছি। এদের প্রত্যেকেই আন্তর্জাতিক ক্রিকেটে আয়ারল্যান্ডের পাশাপাশি ইংল্যান্ডকে প্রতিনিধিত্ব করেছে। কিন্তু, এমন অনেক ক্রিকেটারই আছেন যারা আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের জন্মভূমির পাশাপাশি আয়ারল্যান্ড দলেও খেলেছেন।

ভিনদেশী ক্রিকেটার হয়েও আয়ারল্যান্ডের হয়ে ক্রিকেট খেলার ধারা শুরু করেন সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটার, হ্যানসি ক্রোনিয়ে। তিনি বেনসন এন্ড হেজেস কাপে আইরিশদের হয়ে অংশগ্রহণ করেছিলেন। ক্রোনিয়ে সেবার আয়ারল্যান্ডের হয়ে অনেকটা অবাকই করেছিলেন ক্রিকেট বিশ্বকে যা আয়ারল্যান্ডকে আন্তর্জাতিক ক্রিকেটে পরিণত করার প্রথম পদক্ষেপ হিসাবে পরিণত হয়েছিল।

আয়ারল্যান্ডের হয়ে প্রতিনিধিত্ব করা ১০ বিদেশি খেলোয়াড়
হ্যানসি ক্রোনিয়ে

[ আয়ারল্যান্ড দলে আফ্রিদিসহ ১০ টেস্ট ক্রিকেটার ]

ক্রোনিয়ে ৩টি ম্যাচ খেলে ২টি অর্ধশতক করেছিলেনএবং ৬টি উইকেটও নিয়েছিলেন। আয়ারল্যান্ড ক্রনিয়ের অপরাজিত রানের জন্য একটি ম্যাচ জিতেছিল এবং এটি ইতোমধ্যেই একটি সফল পরীক্ষা ছিল।

২০০৬ সাল, পাকিস্তানিদের আইরিশদের সাথে যোগ দেওয়ার পালা। বুম বুম আফ্রিদি আয়ারল্যান্ডের হয়ে সিএন্ডজি ট্রফিতে মোট ৬টি ম্যাচ খেলেন এবং ১২৮ রান করেন। তবে, হতাশাজনকভাবে শুধুমাত্র একটি ম্যাচে তিনি ৫০ পেরোতে পেরেছিলেন।
আয়ারল্যান্ডের হয়ে প্রতিনিধিত্ব করা ১০ বিদেশি খেলোয়াড়
শহীদ আফ্রিদি
তিনি ১৪৮ রানে মাত্র ৭ উইকেট নিয়ে সুস্পষ্টভাবে একটি সাদামটা বোলিংয়ের প্রদর্শন দেখাতে পেরেছিলেন। কিন্তু তিনি আয়ারল্যান্ডের হয়ে এক ম্যাচে গ্লুচেস্টারশায়ারের বিপক্ষে আট ওভারে মাত্র ৩ রান ৪ উইকেট  নিয়ে এক দুর্দান্ত বোলিংয়ের প্রদর্শন করেছিলেন এবং সেটি ছিলো আয়ারল্যান্ডের সে  মৌসুমে একমাত্র জয়।
২০০৬ সালে, আয়ারল্যান্ডের হয়ে খেলতে সেবার তাদের দলে যোগ দিয়েছিলেন পাকিস্তানের সাবেক কিংবদন্তী স্পিনার সাকলাইন মুশতাক। তবে, সেবার সি এন্ড জি ট্রফিতে মাত্র ৪ উইকেট নিয়েছিলেন সাকলাইন।
আয়ারল্যান্ডের হয়ে প্রতিনিধিত্ব করা ১০ বিদেশি খেলোয়াড়
সাকলাইন মুশতাক

দক্ষিণ আফ্রিকার অধিনায়কের পরই অস্ট্রেলিয়ান অধিনায়ককে নিজ দলে পেতে সক্ষম হওয়া আয়ারল্যান্ড ক্রিকেটের জন্য একটি বড় সৌভাগ্যের বিষয় ছিল। অস্ট্রেলিয়া “এ” দলের বিরুদ্ধে একটি সিরিজে অজি অধিনায়ক আসলে আইরিশদের হয়ে অতিথি খেলোয়াড় হিসেবে অংশগ্রহণ করেছিলেন, যেখানে অনেক খেলোয়াড় ছিল যারা বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাওয়ার জন্য মুখিয়ে ছিলো। স্টিভ ওয়াহ সে সিরিজে দুটি হাফ সেঞ্চুরি এবং ৩৫.১৪ গড়ে ২৪৬ রান করেন যা আয়ারল্যান্ডে ক্রিকেট খেলার প্রচারে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলো।

মন্তব্য করুন