উসমান খাজা : হাজারো সমালোচনার এক মোক্ষম জবাব

উসমান খাজা : হাজারো সমালোচনার এক মোক্ষম জবাব !!!

অস্ট্রেলিয়ার বর্তমান সময়ের অন্যতম আন্ডাররেটেড ক্রিকেটার , উসমান খাজা। উসমান-খাজা দীর্ঘদিন দলের ভিতরে এবং বাহিরে আশা যাওয়ার মধ্যেই ছিলেন। ব্যাট হাতে বহুবার নিজের সামর্থ্যের প্রমাণ দিলেও, অস্ট্রেলিয়া দলের এক প্রকার আন্ডাররেটেড ক্রিকেটার ছিলেন উসমান। ঘরোয়া ক্রিকেট এবং বিগ ব্যাশ এমনকি আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিক হয়েও অস্ট্রেলিয়া দলে ছিলেন অনিয়মিত। কিন্তু, তবুও হাল ছাড়েননি বরং নিজের আত্মবিশ্বাস দিয়ে দীর্ঘদিন ক্রিকেট অধ্যবসায় করেছেন উসমান।

উসমান খাজাঃ হাজারো সমালোচনার এক মোক্ষম জবাব
ওয়ানডেতে সেঞ্চুরির পর উসমান-খাজা

উসমান খাজা মূলত, একজন পাকিস্তানি বংশোদ্ভুত ক্রিকেটার। ১৯৮৬ সালের ১৮ই ডিসেম্বর তিনি পাকিস্তানের ইসলামাবাদে জন্মগ্রহণ করেন। কিন্তু, মাত্র ৫ বছর বয়সেই জীবিকার তাগিদে তার পুরো পরিবার অস্ট্রেলিয়ায় পাড়ি জমায়। অস্ট্রেলিয়ার হয়ে খেলা প্রথম পাকিস্তানি বংশোদ্ভূত ক্রিকেটার তিনি।

ঘরোয়া ক্রিকেটে নিউ সাউথ ওয়েলস প্রদেশের হয়ে খেলেছেন তিনি। উসমান-খাজা ২০০৫ সালে অস্ট্রেলিয়ার অনুর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেন। ২০০৬ সালে তিনি শ্রীলঙ্কায় অনুষ্ঠিত অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়া অনুর্ধ্ব-১৯ দলের ওপেনার ছিলেন।

২০০৮ সালে নিউ সাউথ ওয়েলসের হয়ে অস্ট্রেলিয়ার সিনিয়র ঘরোয়া ক্রিকেটে অভিষিক্ত হয়। ঘরোয়া ক্রিকেটে প্রথম নিউ সাউথ ওয়েলস খেলোয়াড় হিসেবে ডাবল সেঞ্চুরি করেন তিনি। এরপরেই, ২০১০ সালের অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়া দলে সুযোগ পান তিনি। ২০১১ সালে ইংল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে অভিষেক হয় তার। তবে, আন্তর্জাতিক ক্রিকেটে শুরু দিকে ব্যাট হাতে বেশ মলিন ছিলেন খাজা। এজন্য, অভিষেক হওয়ার কিছু ম্যাচ পর দল থেকে বাদ দেয়া হয় তাকে।

[ উসমান খাজা : হাজারো সমালোচনার এক মোক্ষম জবাব ]

২০১৩ সালে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে দলে ডাক পেলেও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তাকে দল থেকে অব্যহতি দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া। উসমান-খাজা পুনরায় অস্ট্রেলিয়া দলে সুযোগ পান, ২০১৩ অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্টে। কিন্তু, ধারাবাহিকতার অভাবে এবং ইনজুরির কারণে দল থেকে ছিটকে যান তিনি।

২০১৫ সালে, ঘরোয়া ক্রিকেটের দুর্দান্ত ফর্মের সুবাদে আবারো অস্ট্রেলিয়া দলে সুযোগ পান নিউজিল্যান্ডের বিপক্ষে। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে তিনি নিজের আন্তর্জাতিক ক্রিকেটীয় ক্যারিয়ারের অভিষেক টেস্ট সেঞ্চুরি করেন। সে ম্যাচে, তার করা ১৭৪ রানের সুবাদে সে টেস্ট ম্যাচটি জিতে অস্ট্রেলিয়া।

২০১৫ /১৬ সিজনে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ টি টোয়েন্টিতে দুর্দান্ত ফর্মে ছিলেন উসমান খাজা। সে সময়ের দারুণ ফর্মের সুবাদেই তাকে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে অস্ট্রেলিয়া দলে সুযোগ দেয়া হয়।

২০১৬ সালে ভারতের বিপক্ষে আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় উসমানের। দিবা রাত্রির টেস্টে, প্রথম ব্যাটার হিসেবে সেঞ্চুরির রেকর্ড গড়েন তিনি।

২০১৬ সালে নিজ জন্মভূমি পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার হয়ে প্রথম টেস্ট ম্যাচ খেলেন উসমান খাজা। সেই সিরিজেই তিনি পাকিস্তানের বিপক্ষে একটি হাফ সেঞ্চুরি করেন। ২০১৮ সালে, ক্রিকেট অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে স্বাক্ষরিত হন উসমান-খাজা। ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের মাঝপথেই হ্যামস্ট্রিং ইনজুরির কারণে বিশ্বকাপ দল থেকে ছিটকে যান তিনি।

এরপরে, অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়া দলে পুনরায় সুযোগ পেলেও ধারাহিকতার অভাবে অস্ট্রেলিয়া দলে থেকে ছিটকে যান। এরপর, ২০২১ সালে অ্যাশেজে আবারো ডাক পান উসমান-খাজা।

প্রায় আড়াই বছর পর টেস্ট ক্রিকেট খেলতে নেমেই জোড়া সেঞ্চুরি হাঁকিয়েছিলেন অস্ট্রেলিয়ার  উসমান খাজা। সিডনিতে অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে ১৩৭’র পর দ্বিতীয় ১০১ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি।

উসমান খাজাঃ হাজারো সমালোচনার এক মোক্ষম জবাব
উসমান-খাজা

এ দুইটি সেঞ্চুরিই তিনি করেছিলেন পাঁচ নম্বরে। তবে এর সুবাদে এখন সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে প্রমোশন পেয়ে ইনিংস সূচনার দায়িত্ব পান খাজা।

সে অ্যাশেজ সিরিজের পরই, পাকিস্তানের বিপক্ষে নিজ জন্মভূমিতে অস্ট্রেলিয়ার হয়ে প্রথম ম্যাচ খেলেন উসমান-খাজা।

স্বদেশ প্রত্যাবর্তনকে রাজকীয় করে রাখলেন অস্ট্রেলিয়ার পাকিস্তানি বংশোদ্ভূত ওপেনার উসমান খাজা। যদিও সুযোগটি আগের টেস্টেই পেয়েছিলেন কিন্তু তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার থেকে ৩ রান দূরে থাকতেই বিদায় নেন। তবে করাচিতে এবার আর কোনো ভুল করেননি পাকিস্তানি বংশোদ্ভূত এ অজি ওপেনার। এখানেই তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১১তম শতক।

প্রায় দুই বছর বিরতি দিয়ে টেস্টে ফেরার পর ছয় ইনিংসে এ নিয়ে তৃতীয় সেঞ্চুরির দেখা পেলেন পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে জন্ম নেয়া খাজা। তার ব্যাটে চড়েই করাচি টেস্টের পুরোটাই নিজেদের নিয়ন্ত্রণে রাখে অস্ট্রেলিয়া।

উসমান খাজাঃ হাজারো সমালোচনার এক মোক্ষম জবাব
পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরির পর উসমান খাজা

শনিবার করাচিতে অনুষ্ঠিত পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে নিজের খেলা ১৯৬তম বলে টেস্ট ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি তুলে নিয়েছেন বাঁহাতি এই ওপেনার।

শনিবার টসে জিতে ব্যাটিংয়ে নেমে ওয়ার্নারকে সঙ্গে নিয়ে অস্ট্রেলিয়াকে ভালো শুরু এনে দেন খাজা। দলীয় ৮২ রানে ওয়ার্নার ৩৬ রান করে আউট হলে, ভাঙে উদ্বোধনী জুটি। এরপর রানের খাতা খোলার আগেই রানআউট হয়ে ফিরেন মার্নাস লাবুসেনও। তবে একপ্রান্ত আগলে রাখেন খাজা। তৃতীয় উইকেটে অভিজ্ঞ স্মিথকে নিয়ে গড়েন শতরানের জুটি।

উসমান খাজারা এভাবেই ফিরে আসেন। ব্যার্থতার দিনগুলোর শোককে শক্তিতে পরিণত করে এগিয়ে যান দুর্বার গতিতে।

 

Read more:

করিম বেনজেমা : ওয়ান অব দ্যা মোস্ট আন্ডাররেটেড

“উসমান খাজা : হাজারো সমালোচনার এক মোক্ষম জবাব”-এ 4-টি মন্তব্য

মন্তব্য করুন