আবারো মেসি-রোনালদো বিহীন একটি নিষ্প্রাণ এল ক্লাসিকো

এল ক্লাসিকো মানেই টানটান উত্তেজনা। এল ক্লাসিকো মানেই রিয়াল এবং বার্সেলোনা সমর্থকদের এক মহারণ। স্প্যানিশ ক্লাব বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদের যখনই এল ক্লাসিকো অনুষ্ঠিত হয়, তখনই পুরো বিশ্বে ফুটবলপ্রেমীদের মাঝে এক প্রকার ক্রেজিনেস কাজ করে যা এল ক্লাসিকোর জৌলুসের মাত্রা আরো বাড়িয়ে দেয়।

আবারো মেসি-রোনালদো বিহীন একটি নিষ্প্রাণ এল ক্লাসিকো
রিয়াল মাদ্রিদের জার্সিতে রোনালদো

২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ত্যাগ করেন ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজ সুপারস্টারের প্রস্থানে স্প্যানিশ লা লিগা অনেকাংশেই রঙ হারায়। তবে, লিওনেল মেসি পিএসজিতে যোগ দেয়ায়, আগের জৌলুস অনেকটাই হারিয়েছে এল ক্লাসিকো। রোনালদো-মেসিবিহীন দ্বিতীয় লড়াইয়ে আজ রাতে মুখোমুখি হবে বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ।

আবারো মেসি-রোনালদো বিহীন একটি নিষ্প্রাণ এল ক্লাসিকো
বার্সেলোনার জার্সি গায়ে মেসি

স্প্যানিশ ফুটবলের সবচেয়ে হাই ভোল্টেজ ম্যাচে দেখা যাবে না মেসিকে। আর রিয়াল মাদ্রিদ পাচ্ছে না সার্জিও রামোসকে।চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের দুই তারকা (মেসি-রামোস) প্যারিস সেইন্ট জার্মেইয়ে (পিএসজি) ভাগাভাগি করছেন ড্রেসিং রুম।

[ আবারো মেসি-রোনালদো বিহীন একটি নিষ্প্রাণ এল ক্লাসিকো ]

বার্নাব্যুতে রাতে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ। ‘এল ক্লাসিকো’র আগে রিয়াল রয়েছে দুর্দান্ত ফর্মে। লা লিগায় ২৮ ম্যাচ শেষে শীর্ষে ১০ পয়েন্টের ব্যবধানে। বার্সার সঙ্গে তাদের পয়েন্টের ব্যবধান ১৫।

শিরোপার পথে আরো এক ধাপ এগিয়ে যাবে আজ ‘এল ক্লাসিকো’ জিতলে। বাংলাদেশ সময় আজ (রবিবার) দিবাগত রাত ২টায় শুরু হবে ম্যাচটি।

টানা পাঁচ ম্যাচে বার্সেলোনাকে হারানোটা বাড়তি আত্মবিশ্বাস জোগাবে রিয়ালকে। তবে আজ রিয়াল পাচ্ছে না করিম বেনজিমাকে। মায়োর্কার বিপক্ষে চোট পেয়ে মাঠ ছাড়া বেনজিমা শনিবার অনুশীলন করতে পারেননি। রিয়ালের তো বটেই চলতি মৌসুমে লা লিগাতেও সর্বোচ্চ ২২ গোল তাঁর। বার্সার বিপক্ষে ১১ গোলের পাশাপাশি আছে ১০টি অ্যাসিস্ট। তাঁকে না পাওয়াটা বড় ধাক্কা রিয়ালের।

বার্সেলোনার বিপক্ষে পাওয়া যাচ্ছে না লেফট ব্যাক মেন্ডিকেও। তবে তার বিকল্প নিয়ে অতটা চিন্তা নেই রিয়ালের। নাচো ফের্নান্দেজ বা ডেভিড আলাবা যেকোনো একজনকে খেলানো হতে পারে তার জায়গায়। এদিকে, লা লিগায় প্রথম ২১ ম্যাচে কেবল ৩২ গোল করেছিল বার্সেলোনা। অবামেয়াং, ত্রায়োরে, তরেসরা যোগ দেওয়ার পর বদলে যাওয়া দলটি শেষ ছয় ম্যাচে গোল করেছে ২০টি।

দারুণ ছন্দে থাকা ফরাসি তারকা বেনজেমাকে নিয়ে শঙ্কা ছিল আগে থেকেই। শেষ পর্যন্ত তা সত্যি হয়েছে। পায়ের মাংসপেশির চোট তাকে ঠেলে দিয়েছে এল ক্লাসিকোর বাইরে।

গত সোমবার রাতে ওসাসুনার বিপক্ষে লিগের ম্যাচে জোড়া গোল করার পর অস্বস্তি নিয়ে মাঠ ছেড়েছিলেন বেনজেমা। পরে রিয়াল কোচ কার্লো আনচেলত্তি বলেছিলেন, তার শিষ্যের চোট গুরুতর কিছু নয়। পাশাপাশি তিনি আশা প্রকাশ করেছিলেন, বেনজেমা সময়মতো সেরে উঠবেন। তবে সেই চাওয়া পূরণ হয়নি। ফলে বেনজেমাকে বাদ দিয়েই স্কোয়াড ঘোষণা করেছে লস ব্লাঙ্কোসরা।

নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে বার্সা এক বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের তারকা ডেস্ট চোট পেয়েছেন বাম হ্যামস্ট্রিংয়ে। গত বৃহস্পতিবার রাতে গালাতাসারাইয়ের বিপক্ষে উয়েফা ইউরোপা লিগের ম্যাচের দ্বিতীয়ার্ধে চোট নিয়ে মাঠ ছেড়েছিলেন তিনি। সেরে না ওঠায় তার জায়গা হয়নি রিয়ালের বিপক্ষে ম্যাচের স্কোয়াডে।

লিগের প্রথম এল ক্লাসিকোতে নিজেদের মাঠ ক্যাম্প ন্যুতে ২-১ গোলে হেরেছিল বার্সা। বিজয়ী রিয়ালের দুই গোলদাতা ছিলেন ডেভিড আলাবা ও লুকাস ভাজকেজ। স্বাগতিকদের পক্ষে ব্যবধান কমিয়েছিলেন শারীরিক অসুস্থতার কারণে ইতোমধ্যে অবসরে যাওয়া সার্জিও আগুয়েরো।

২৮ ম্যাচে ২০ জয় ও ৬ ড্রয়ে ৬৬ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে আছে রিয়াল। সমান ম্যাচে দুইয়ে থাকা সেভিয়ার পয়েন্ট ৫৬। ২৯ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছে আসরের শিরোপাধারী অ্যাতলেতিকো মাদ্রিদ। দুই ম্যাচ কম খেলে ৫১ পয়েন্ট নিয়ে চার নম্বরে রয়েছে বার্সেলোনা।

আবারো মেসি-রোনালদো বিহীন একটি নিষ্প্রাণ এল ক্লাসিকো
বার্সেলোনা ম্যানেজার জাভি

তবে, এর মধ্যে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে কথা বলেছেন বার্সার বর্তমান ম্যানেজার জাভি। ম্যাচের আগের সংবাদ সম্মেলনে অনেক কিছু নিয়েই কথা বলতে হলো তাকে। রিয়াল মাদ্রিদ তো বটেই, উঠে এল লিওনেল মেসির প্রসঙ্গও।

আবারো মেসি-রোনালদো বিহীন একটি নিষ্প্রাণ এল ক্লাসিকো
এল ক্লাসিকোতে মেসির উদযাপন

আর উঠল বলেই বোঝা গেল, নিজের সাবেক সতীর্থকে ফিরে পেতে জাভি কতটা ব্যাকুল, ‘সে ইতিহাসের সেরা। বার্সেলোনার দরজা সব সময় তার জন্য খোলা থাকবে। আমি যত দিন এখানে কোচ আছি, ও যদি প্রতিদিন বার্সেলোনায় আসতে চায়, আসতে পারে। ওর কাছে আমাদের অনেক ঋণ।পিএসজির সঙ্গে ওর চুক্তি আছে এখন, এ ব্যাপারে বেশি কিছু বলতে পারি না আমরা। ও যদি প্রতিদিন এসে আমাদের অনুশীলন সেশন দেখতে চায়, কোচদের সঙ্গে কথা বলতে চায়, সেটা করতে পারে। ও আমাদের যা দিয়েছে তা অমূল্য।”

এছাড়া, এ সংবাদ সম্মেলনে তিনি প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদকে নিয়েও বেশকিছু কথা বলেন, “‘রিয়াল মাদ্রিদ অনেকটা গিরগিটির মতো, বহুরূপী। আপনি আগে থেকে বুঝবেন না ওরা ভালো খেলবে নাকি খেলবে না। আমি জানি না ওদের কাছ থেকে কী প্রত্যাশা করা উচিত। আমরা বল দখলে রেখে খেলতে চাইব, আমাদের মতো করে খেলার চেষ্টা করব। ওরা যেহেতু নিজের মাঠে খেলবে, অনেক প্রেস করেই খেলতে চাইবে। আমাদের যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে।”

পয়েন্ট টেবিলের দিক দিয়ে রিয়াল এগিয়ে থাকলেও বার্সার বর্তমান ফর্ম দেখে বলাই যায়, যে তারাও আজ ছেড়ে কথা বলবে না।

 

আরও পড়ুন:

“আবারো মেসি-রোনালদো বিহীন একটি নিষ্প্রাণ এল ক্লাসিকো”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন