এ্যাথলেটিক্স খেলার আইন কানুন । খেলাধুলার আইন

এ্যাথলেটিক্স খেলার আইন কানুন নিয়ে আজকের আয়োজন। এ্যাথলেটিক্স সারা বিশ্ব তথা বাংলাদেশের জনপ্রিয় খেলাগুলির অন্যতম। এ্যাথলেটিক খেলা, যা এ্যাথলেটিক প্রতিযোগিতা বা এ্যাথলেটিক্স নামে পরিচিত, এক ধরনের খেলা যা প্রাথমিকভাবে নির্ভর করে মানুষের ওপর, শারীরিক প্রতিযোগিতা যা নির্ভর করে সহনশক্তি, ফিটনেস এবং দক্ষতার ওপর। এ্যাথলেটিক খেলা অনেক পুরানো জাতের খেলা যা প্রাচীন অলিম্পিক গেমস-এর অন্যান্য খেলার সাথে খেলা হত। প্রাচীন গ্রীক শব্দ এ্যাথলস থেকে এ্যাথলেটিক শব্দটির উৎপত্তি যার অর্থ প্রতিদন্ধিতা। ১৯০৬ সালে দ্যা ইন্টারকলেজিয়েট এ্যাথলেটিক এ্যাসোসিয়েশন অব ইউনাইটেড স্টেটস (পরে এনসিএএ) গঠিত হয় আমেরিকার কলেজ লেভেলের এ্যাথলেটিক্স দেখাশোনা করার জন্য। এ্যাথলেটিক খেলা শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে গুরুত্বলাভ করে এবং অনেক ছাত্র উচ্চশিক্ষা লাভের সু্যোগ পায় তাদের ক্রীড়া দক্ষতার মাধ্যমে।

 

এ্যাথলেটিক্স খেলার আইন কানুন । খেলাধুলার আইন
গুগল নিউজে আমাদের ফলো করুন

 

দেশের সর্বত্র এ্যাথলেটিকস প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে। বিশেষ করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ ক্লাব, সমিতি ছাড়াও সর্বস্তরে এ্যাথলেটিকসের প্রচলন রয়েছে। জাতীয় পর্যায়ে নিয়মিত এ্যাথলেটিকস্ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। আন্তর্জাতিক ও বিশ্ব পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতা তো রয়েছেই ।

 

এ্যাথলেটিক্সের জ্যাভলিন থ্রো

 

এ্যাথলেটিক্স খেলার আইন কানুন

এ্যাথলেটিক্স মূলত ইনডোর গেম হিসেবে খ্যাত হলেও এর মধ্যে হাঁটা প্রতিযোগিতা, ম্যারাথন প্রভৃতি দূর পাল্লার খেলাও রয়েছে। এ্যাথলেটিক্সের ইভেন্টগুলি যথেষ্ট আকর্ষণীয়। ফলে প্রচুর সংখাক এ্যাথলেট প্রতি বছর এর সাথে নিজকে জড়িয়ে ফেলছেন। বাংলাদেশে এ্যাথলেটিক্স এর উন্নয়নের জন্য এ্যাথলেটিক্স ফেডারেশন রয়েছে। তারাই দেশের এ্যাথলেটিক্সের সার্বিক উন্নয়নের প্রচেষ্টা অব্যহত রেখেছে। সমস্ত আন্তর্জাতিক এ্যাথলেটিক্স প্রতিযোগিতা ইন্টান্যাশনাল এ্যামেচার এ্যাথলেটিক্স ফেডারেশনের আইন মোতাবেক অনুষ্ঠিত হয়। নিয়মাবলী পুরুষ ও মেয়েদের জন্য প্রযোজ্য।

 

এ্যাথলেটিক্সের জ্যাভলিন থ্রো

 

নিয়মাবলীর বিস্তারিত:

নিয়মাবলীগুলোর তালিকা নিচে দেয়া হলো। নিয়মাবলী গুলোর বিস্তারিত দেখতে লিংক এ ক্লিক করুন।

Leave a Comment