বিশ্বকাপের পরই আকাশী নীল জার্সি আর গায়ে জড়ানো হবে না মেসির?

প্রিয় আকাশী নীল জার্সি আর গায়ে জড়ানো হবে না মেসির?

আর্জেন্টিনা দলের প্রাণ ভোমরা মেসি। এখন পর্যন্ত মেসি সর্বাধিকবার হয়েছেন ফিফার বর্ষসেরা ফুটবলার। তার ফুটবলীয় শৈলী এবং জাদুকরী খেলার জন্য মেসিকে সর্বকালের সেরা খেলোয়াড় বললেও, সে বিষয়ে বহু যুক্তি দাড় করানো সম্ভব।

গত শনিবার, ভেনিজুয়েলার বিপক্ষে  আর্জেন্টিনার মাটিতে কাতার বিশ্বকাপের আগে শেষ ম্যাচ খেলে ফেলেছে মেসির আর্জেন্টিনা। এখন প্রশ্ন হচ্ছে এটিই কি আর্জেন্টিনার জার্সি গায়ে আরজেন্টিনার মাটিতে  লিওনেল মেসির শেষ ম্যাচ ছিলো কিংবা কাতার বিশ্বকাপের পরেই নিজের আন্তর্জাতিক ফুটবলীয় ক্যারিয়ারের ইতি টানবেন মেসি?

বিশ্বকাপের পরই আকাশী নীল জার্সি আর গায়ে জড়ানো হবে না মেসির?
কোপা আমেরিকা জয়ের পর মেসি

চাদেরও কিছু বিষাদ ছিলো। হ্যা, ক্লাব ফুটবলে সর্বজয়ী ফুটবলার লিওনেল মেসিরও আক্ষেপ ছিলো আর্জেন্টিনার জার্সি গায়ে একটি আন্তর্জাতিক ট্রফি জেতার। সে আক্ষেপ অবশ্য ঘুচিয়েছেন ২০২১ সালে কোপা আমেরিকার চ্যাম্পিয়ন হয়ে।

২০২১ কোপা আমেরিকার ফাইনালে , ব্রাজিলের মাটিতে ব্রাজিলকে হারিয়ে ২৮ বছর পর কোনো আন্তর্জাতিক ট্রফি ঘরে তোলে আর্জেন্টিনা। যার সাথে সাথে, একটি আন্তর্জাতিক ট্রফি পাওয়ার আক্ষেপও ঘুচে লিওনেল মেসির।

এর আগে ২০১৫ ও ২০১৬ সালে টানা দুটি কোপা আমেরিকায় ফাইনালে গিয়েও হেরে যায় সেবারের আসরগুলোর হট ফেভারিট টিম আর্জেন্টিনা।

এমনকি, ২০১৬ সালে কোপা আমেরিকার ফাইনালে পেনাল্টি শুটআউট থেকে গোল করতে ব্যর্থ হয়ে আক্ষেপ এবং ট্রফির খুব কাছে এসেও না পাওয়ার যন্ত্রণায় অবসরের ঘোষণাও দিয়েছিলেন লিওনেল মেসি।

[ বিশ্বকাপের পরই আকাশী নীল জার্সি আর গায়ে জড়ানো হবে না মেসির? ]

শেষ পর্যন্ত, ২০২১ কোপা আমেরিকা দিয়ে প্রথম কোন আন্তর্জাতিক ট্রফি জয়ের স্বাদ পেইয়েছিলেন সময়ের সেরা ফুটবলার লিওনেল মেসি। ২০২১ কোপা আমেরিকার টুর্নামেন্ট সেরার পুরষ্কারও জেতেন লিওনেল মেসি।

তবে, বিশ্বকাপ তো বিশ্বকাপই। অন্য কোনো ট্রফিই বিশ্বকাপের সাথে তুলনা করার মতো নয়। তবে, মেসি যদি একবার বিশ্বকাপ ট্রফি নিজ হাতে ছুয়ে দেখতে পারেন তখন হয়ত তার নিন্দুকেরাও তাকে সর্বকালের সেরা বলতে বাধ্য হবেন।

মেসির হাতে এবারের বিশ্বকাপ ট্রফি উঠবে নাকি উঠবে না, তা সময়ই বলে দিবে। কিন্তু, “কাতার বিশ্বকাপের পর কি আর আর্জেন্টিনা জার্সি গায়ে জড়াবেন না মেসি?” এটিই এখন সকলের প্রশ্ন।

এদিকে,স্প্যানিশ ক্রীড়া সংবাদমাধ্যমে মার্কা জানিয়েছে, ” আর্জেন্টিনার হয়ে কাতার বিশ্বকাপে ইতি ঘটতে পারে দেশটির তারকা ফুটবলার লিওনেল মেসির। বিশ্বকাপের পরই তিনি সিদ্ধান্ত নেবেন দেশের হয়ে খেলা চালিয়ে যাবেন কিনা!”

মার্কা জানাচ্ছে, কাতার বিশ্বকাপের পরে লিওনেল মেসি জাতীয় দলের হয়ে খেলা চালিয়ে যাবেন কিনা সেটা নিয়ে দ্বিধায় আছেন।

আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি জাতীয় দলে বর্তমানে তার সেরা সময় কাটাচ্ছেন এবং লাতিন আমেরিকা অঞ্চল থেকে বিশ্বকাপ বাছাইয়ে ১৬ ম্যাচ খেললেও একটিতেও হারেনি তার দল। দেশকে তিনি সামনে থেকে দিয়ে যাচ্ছেন নেতৃত্ব। এর আগে গত বছরের জুলাইয়ে তার নেতৃত্বে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে ২২ বছরের শিরোপা খরা কাটিয়েছিল আর্জেন্টিনা। জিতেছিল লাতিন আমেরিকার বিশ্বকাপ খ্যাত কোপা আমেরিকার ট্রফি।

বিশ্বকাপের পরই আকাশী নীল জার্সি আর গায়ে জড়ানো হবে না মেসির?
ভেনিজুয়েলার বিপক্ষে মেসি

গত শনিবার, ভেনেজুয়েলাকে ৩-০ গোলে হারানোর ম্যাচে শেষ গোলটি করেছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। পুরো ম্যাচেi দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। ম্যাচ জিতেও বাড়তি উচ্ছ্বাস দেখা গেছে তার মাঝে, দলের সবাই মিলে আলাদা করে ধন্যবাদ দিয়েছেন দর্শকদের।

ম্যাচটি শুরুর আগে দলের কোচ লিওনেল স্কালোনি স্পষ্টই বলেছিলেন,” আর্জেন্টিনার মাটিতে আর্জেন্টিনার হয়ে এটিই লিওনেল মেসির শেষ ম্যাচ। স্কালোনির ইঙ্গিত ছিল, বিশ্বকাপের পরে জাতীয় দলকে বিদায় জানিয়ে দিতে পারেন মেসি। আর বিশ্বকাপের আগে আর্জেন্টিনার মাটিতে কোনো ম্যাচ নেই তাদের।”

তবে মেসি নিজে জানালেন ভিন্ন কথা। তিনি এখনও অবসর বা আর্জেন্টিনার মাটিতে শেষ ম্যাচ খেলার ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেননি। এ ব্যাপারে ভাবার আগে সামনে যা আছে, তা নিয়েই চিন্তা করতে চান মেসি। তবে কাতার বিশ্বকাপের পর অনেক কিছুই বদলে যাবে বলে একটা আভাস দিয়েছেন তিনি।

মেসির ইতি কি সামনে?
শৈশবের মেসি

তবে, ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে মেসি বলেন, ” ‘(এটিই দেশের মাটিতে শেষ ম্যাচ কি না) আমি জানি না, সত্যিই জানি না। যা সামনে আছে তা নিয়েই ভাবি শুধু এবং সেটা এখন ইকুয়েডর। এরপর জুন ও সেপ্টেম্বর প্রস্তুতি ম্যাচ আছে আমাদের। বিশ্বকাপের পরে আমি অনেক কিছু নিয়ে পুনরায় ভাববো। এটি খারাপ হতে পারে, ভালোও হতে পারে। আশা করি সেরাটাই হবে। তবে হ্যাঁ! বিশ্বকাপের পরে অনেক কিছুই বদলে যাবে।”

এছাড়াও তিনি বলেন, ” বিশ্বকাপের পরে আমি আমাকে অনেক বিষয় নিয়ে পুনরায় চিন্তা করতে হবে। আমার সিদ্ধান্ত নির্ভর করছে বিশ্বকাপে ভালো বা খারাপ পারফরম্যান্সের ওপর। আশা করি একটা ভালো আসর কাটবে।”

এদিকে, ক্লাব ফুটবলে বেশ খারাপ সময় কাটছে মেসির। পিএসজি মাঠে নিজ ক্লাবের দর্শকদের কাছেই দুয়োধ্বনি শুনতে হয় তার। তবে, লিওনেল মেসি যে এখনো ফুরিয়ে যাননি তা তিনি প্রমাণ করলেন গতকালের ম্যাচে।

আরও পড়ুন:

২০২২ বিশ্বকাপ খেলবে ইতালি নাকি নিজের শেষ বিশ্বকাপ রাঙাবেন রোনালদো?

ফিফা বিশ্বকাপ

মন্তব্য করুন