জিম্বাবুয়ে খেলবে বিশ্বকাপ

জিম্বাবুয়ে খেলবে বিশ্বকাপ !!! দীর্ঘদিন পর বিশ্বকাপের কোনো আসরে খেলবে জিম্বাবুয়ে। সর্বশেষ ২০১৬ টি টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করেছিলো জিম্বাবুয়ে। এবার, ৬ বছর পর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করবে জিম্বাবুয়ে।

জিম্বাবুয়ে খেলবে বিশ্বকাপ

জিম্বাবুয়ে খেলবে বিশ্বকাপ

বাছাইপর্বে পাপুয়া নিউগিনিকে হারিয়ে ২০১৬ সালের পর এই প্রথম কোনো বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল জিম্বাবুয়ে। গ্লোবাল কোয়ালিফায়ার-বি থেকে জিম্বাবুয়ের পাশাপাশি নেদারল্যান্ডসও আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে।

আয়োজক হিসেবে এবছর বিশ্বকাপ খেলবে অস্ট্রেলিয়া। এছাড়া বাংলাদেশ, আফগানিস্তান, ইংল্যান্ড, ভারত, নমিবিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ গত আসরের ফলাফলের নিরিখে সরাসরি বিশ্বকাপ খেলবে।

জিম্বাবুয়ে খেলবে বিশ্বকাপ

গত ফেব্রুয়ারিতে গ্লোবাল কোয়ালিফায়ার-এ থেকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত। এবার গ্লোবাল কোয়ালিফায়ার-বি’ থেকে নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে।

শুক্রবার কোয়ালিফায়ারের প্রথম সেমিফাইনালে জিম্বাবুয়ে ২৭ রানে পরাজিত করে পাপুয়া নিউ গিনিকে। দ্বিতীয় কোয়ালিফায়ারে নেদারল্যান্ডস হারিয়ে দেয় আমেরিকাকে। দু’টি সেমিফাইনালে পরাজিত দল ছিটকে যায় বিশ্বকাপের দৌড় থেকে।

যদিও ২০২৪ সালে আমেরিকার সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার সুযোগ আসতে পারে। কারণ তারা টুর্নামেন্টের সহ-আয়োজক। প্রথম সেমিফাইনালে জিম্বাবুয়ে প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৯৯ রান তোলে।

চাকাভা ৩০, এরভাইন ৩৮, ওয়েসলি ৪২, সিকান্দার রাজা ২২, উইলিয়ামস ২২, শুম্বা অপরাজিত ২৯ ও রিয়ান অপরাজিত ১০ রান করেন। অন্যদিকে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৭ উইকেটে জিতে বিশ্বকাপ নিশ্চিত করেছে নেদারল‍্যান্ডস।

মন্তব্য করুন