এ্যাথলেটিক্স প্রতিযোগীতার কর্মচারি । এ্যাথলেটিক্স খেলার আইন কানুন । খেলাধুলার আইন

আজকে আমরা আলোচনা করব এ্যাথলেটিক্স প্রতিযোগীতার কর্মচারি সম্পর্কে

 

এ্যাথলেটিক্স প্রতিযোগীতার কর্মচারি । এ্যাথলেটিক্স খেলার আইন কানুন । খেলাধুলার আইন

 

এ্যাথলেটিক্স প্রতিযোগীতার কর্মচারি । এ্যাথলেটিক্স খেলার আইন কানুন । খেলাধুলার আইন

ম্যানেজার

খেলা পূর্ণ নিয়ন্ত্রণের দায়িত্ব থাকে ম্যানেজারের উপর। তিনি সকল কর্মচারি তদারক করবেন এবং সবকিছু ঠিকঠাক মত চলছে কিনা দেখবেন। তিনি মাঠে অযাচিত লোক ঢোকা বন্ধ ও মাঠকে পূর্ণ নিয়ন্ত্রণে রাখার জন্য এক বা একাধিক মার্শাল নিয়োগ করতে পারেন ।

সেক্রেটারি

সেক্রেটারি নির্বাহী কর্মকর্তা হিসেবে সভা ডাকবেন এবং সভায় কি কি বিষয় আলোচনা হবে তা স্থির করবেন। খেলা পরিচালনা সম্পর্কিত সমুদয় ব্যাপারে তার কছে সকল চিঠি আসবে এবং তিনি তা বিতরণ করবেন।

টেকনিক্যাল ম্যানেজার

ম্যানেজারের অধিনে টেকনিক্যাল (খেলা সম্পর্কে বিশেষ জ্ঞান সম্পন্ন) ম্যানেজার কাজ করবেন। তিনি ট্র্যাক, বৃত্ত, আর্ক-সেক্টার প্রভৃতি যথাযথভাবে করা হয়েছে কিনা দেখা এবং নিযুক্ত রেফারি এগুলির অনুমোদন করেছে কিনা ছাড়াও স্কোরিংয়ের ফলাফল লেখার জন্য এবং সময় লেখার জন্য কার্ড আছে কিনা তা তার নিজ দায়িত্বে দেখবেন ।

জুরি

চ্যাম্পিয়নশীপ বা আঞ্চলিক খেলার জন্য তিন থেকে পাঁচ জন লোক নিয়ে আপীলের জন্য জুরি বোর্ড করতে হবে। জুরি বোর্ড নিয়মানুযায়ী নালিশের বিচার করবেন।

রেফারিগণ

এ্যাথলেটিক্সের প্রতিটি ইভেন্টের জন্য আলাদা রেফারি নিযুক্ত করতে হবে। খেলা আইনানুসারে চলছে কিনা রেফারি তা দেখবেন। কোন টেকনিক্যাল মতানৈকা দেখা দিলে রেফারি তার মীমাংসা করবেন।

রেফারি অভদ্র আচরণের জন্য কোন কর্মচারি বা খেলোয়াড়কে মাঠ থেকে বের করে দিতে পারেন। কোন কারণ বশতঃ রেফারি প্রথম অনুষ্ঠানের ফলাফল নাকচ করে দিতে পারেন। এবং ইভেন্টটি পুনরায় অনুষ্ঠানের নির্দেশ দিতে পারেন। রেফারি ট্র্যাক খেলার জন্য অনুপযুক্ত হয়ে পড়লে তা বদলে অন্য ট্র্যাকে বাকি খেলা অনুষ্ঠিত করতে পারেন। রেফারি স্কোরশীটে সই করবেন।

 

এ্যাথলেটিক্স প্রতিযোগীতার কর্মচারি । এ্যাথলেটিক্স খেলার আইন কানুন । খেলাধুলার আইন

 

বিচারক

খেলা সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য খেলার বিচারক নিয়োগ করা হবে। রেফারি বিচারকদের কাজ ভাগ করে দেবেন। বিচারকগণ ট্র্যাকের ভিতরে থেকে প্রতিযোগীদের গতিবিধি লক্ষ্য রাখবেন।

আম্পায়ারগণ

আম্পায়ারগণ রেফারির সহায়তাকারী হিসেবে কাজ করবেন। আম্পায়ারগণ যে কোন সংকেত পতাকার দ্বারা রেফারির দৃষ্টিতে আনবেন। তবে তাদের সিদ্ধান্ত দেয়ার নিজস্ব কোন ক্ষমতা থাকবে না।

সময় রক্ষকগণ

তিনজন সহকারী সময় রক্ষক বা টাইম-কীপার থাকবেন। তাদের মধ্যে একজন থাকবেন প্রধান সময় রক্ষক। ২/১ জন বাড়তি সময় রক্ষক থাকতে পারেন। এদের কাজ হচ্ছে প্রতিটি খেলার সময়ের সঠিক হিসাব রাখা।

আরম্ভকারী এবং পুনরায়কারী

আরম্ভকারীর খেলোয়াড়দের উপর পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে। আরায়ের ব্যাপারে তিনি একমাত্র নিয়ন্ত্রক ও চরম বিচারক। আরম্ভকারী প্রতিযোগীদের পিছনে দাঁড়াবেন। তিনি মাইক অথবা বৈদুতিক পিস্তলের দ্বারা আরম্ভের সংকেত দেবেন।
আরম্ভকারী যদি মনে করেন আরম্ভটি শুদ্ধভাবে হয়নি তবে তিনি সেটি পুনরায় করতে পারেন।

 

এ্যাথলেটিক্স প্রতিযোগীতার কর্মচারি । এ্যাথলেটিক্স খেলার আইন কানুন । খেলাধুলার আইন

 

আরম্ভকারীর সহকারি

প্রতিযোগীরা শুদ্ধভাবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে কিনা, তারা ঠিকভাবে বুকে ও পিঠে নম্বর লাগিয়েছে কিনা তা আরম্ভকরীর সহকারি দেখবেন। তিনি স্টাটারকে প্রত্যেক খেলার পাকের জন্য লটারির কাজে সহায়তা করবেন।

পাক গণনাকারি

একজন পাক গণনাকারী ১৫ মিটার থেকে তিন কিলোমিটার পর্যন্ত দৌড়ের প্রত্যেক প্রতিযোগীর পক্ষের হিসেব রাখবেন। তিন কিলোমিটারের বেশি দৌঁড় বা হাঁটা প্রতিযোগিতার জন্য একজন পাক গণনাকারি নিযুক্ত হবেন। তারা রেফারির নির্দেশ মোতাবেক কাজ করবেন । একজন গণনাকারি ৪ জনের বেশি প্রতিযোগির গণনা করবেন না । প্রতিটি পাক ও সময় লিখে রাখবেন।

অবশিষ্ট কত পাক দৌড়তে হবে তা বলে দেয়ার জন্য একজন বিশেষ পাক গণনাকারী থাকবেন । তিনি মৌখিক ঘন্টা দিয়ে অবশিষ্ট পাকের কথা প্রতিযোগীদের জানিয়ে দেবেন ।

রেকর্ডার

প্রতিটি খেলার ফলাফল, সময়, উচ্চতা, তালিকাভুক্ত রাখার জন্য রেকর্ডার থাকবেন । যত শিঘ্র সম্ভব তিনি ঘোষণাকারীকে তার তথ্য জানিয়ে দেবেন এবং সমুদয় ফলাফল কার্ডসহ খেলার ম্যানেজারের নিকট তালিকা দাখিল করবেন মার্শাল

মার্শাল পুরো মাঠের বেষ্টিত স্থানটুকুর কর্তৃত্ব লাভ করবেন। তিনি খেলার কর্মচারি ছাড়া অন্য কাউকে মাঠে ঢুকতে দেবেন না। নির্দিষ্ট প্রতিযোগী ছাড়া অন্য প্রতিযোগীদেরকেও তিনি ঢুকতে দেবেন না। মার্শাল তার সহকারীকে কাজ ভাগ করে দেবেন এবং তার উপর নিয়ন্ত্রণ রাখবেন।

 

কাতার বিশ্বকাপে মেসির রেকর্ডসমূহ 

 

ঘোষণাকারী

দর্শককে অংশগ্রহণকারী প্রতিযোগীর নাম, প্রতিযোগিতার নাম, কতটি হিট হয়েছে, কে কোন লাইন পেল, দৌড়ের মধ্যবর্তী সময়, দৌড় শেষে ফলাফল সহ যাবতীয় খেলার তথ্য ঘোষণাকারী ঘোষণা করবেন।

সহকারি জরিপকারী

সহকাররি জরিপকারী খেলা আরম্ভের পূর্বেই ট্র্যাক, দৌড়ের স্থান সার্কেল বা বৃত্ত, সেকটর ইত্যাদি ঝাঁপ ও নিক্ষেপের অন্যান্য সরঞ্জামাদি প্রতিযোগিতা আরম্ভের পূর্বেই মাপবেন এবং টেকনিক্যাল ম্যানেজারের কাছে ও রেফারির নিকট তার শুদ্ধতা সম্পর্কে মতামত দেবেন।

বাতাস পরিমাণ যন্ত্রের পরিচালক

বাতাস পরিমাপ যন্ত্রের পরিচালক সঠিকভাবে যন্ত্রটি লাগানোর ব্যবস্থা করবেন। তিনি প্রতিযোগিতার সময় বাতাস পরিমাপক যন্ত্রের সাহায্যে মাপবেন এবং প্রচারের জন্য রেকর্ডের ব্যবস্থা করবেন।

আরও দেখুনঃ

Leave a Comment