বর্ণবাদের অভিযোগ রস টেইলরের

বর্ণবাদের অভিযোগ রস : বর্ণবাদের অভিযোগ করলেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক এবং কিংবদন্তী ব্যাটার রস টেইলর। ড্রেসিংরুমে তার সাথে বর্ণবাদী আচরণ হয়েছিল এমনইটাই জানিয়েছেন রস টেইলর। নিজের আত্মজীবনিমূলক বইতে রস টেইলর এই ব্যাপারে লিখেছেন।

                     বর্ণবাদের অভিযোগ রস টেইলরের

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পর “রস টেইলর ব্ল্যাক এন্ড হোয়াইট ” নামে নিজের আত্মজীবনী প্রকাশ করেছেন টেইলর। সেখানেই রেসিজম নিয়ে নিজের ভয়ংকর অভিজ্ঞতার কথা তুলে ধরেন টেইলর। যার ফলে ক্রিকেট বিশ্ব জুড়ে তৈরি হয়েছে তোলপার।

1 5 বর্ণবাদের অভিযোগ রস টেইলরের

বরাবরই নিউজিল্যান্ডকে অত্যন্ত ভদ্র এবং সভ্য জাতি হিসেবে বিবেচিত করে গোটা বিশ্ব। কিন্তু, এই নিউজিল্যান্ডেও রয়েছে বর্ণবাদের কালো থাবা। রস টেইলর তাঁর অটোবায়োগ্রাফিতে উল্লেখ করেছেন যে তার সতীর্থরা তাকে নানাভাবে উপহাস করতেন এবং এই বিষয়টিকে মজা হিসেবে নিতেন বাকিরা।

2 3 বর্ণবাদের অভিযোগ রস টেইলরের

রস টেইলর মায়ের দিক থেকে ছিলেন পলিনেশিয়ান গোত্রের। নিউজিল্যান্ড ক্রিকেটে এই পলিনেশিয়ান গোত্রভুক্ত  ক্রিকেটারের সংখ্যা খুবই কম।

কিউই কিংবদন্তী  এই ক্রিকেটার তাঁর আত্মজীবনীতে লিখেছেন নিউজিল্যান্ডের ক্রিকেটে অনেকাংশেই সাদা বর্ণের ক্রিকেট থাকার কারণে  ক্যারিয়ারের বেশিরভাগ সময়ে তিনি ছিলেন ব্যতিক্রম এবং নিউজিল্যান্ড দলের ভ্যানিলা লাইন আপে তিনি ছিলেন বাদামী বর্ণের।
3 1 বর্ণবাদের অভিযোগ রস টেইলরের

প্রথম ক্রিকেটার হিসেবে তিন সংস্করণেই ১০০ ম্যাচ খেলেছেন। টেস্টে নিউজিল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক।ওয়ানডেতেও তা-ই, এ ফরম্যাটে দেশটির হয়ে সবচেয়ে বেশি শতকও তাঁর। নিজের আন্তর্জাতিক ক্রিকেটীয় ক্যারিয়ারে ওয়ানডে ক্রিকেটে ২৩৫ ম্যাচে ৪৭.৭১ গড়ে ৮৫৮৮ রান করেন।এছাড়াও, ১১২ টেস্টে ৪৪.১৬ গড়ে ৭৬৮৪ রান করেন। রোস টেইলর আর হয়ত খেলবেন না আন্তর্জাতিক ক্রিকেট, তবুও তার ভক্তকূলরা চিরকাল তার শান্ত স্বভাবের আক্রমণাত্মক ব্যাটিং রেখে দিবে স্মৃতির মণিকোঠায়।

 

আরো পড়ুনঃ 

মন্তব্য করুন