আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন বিগ বয় কায়রন পোলার্ড

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন বিগ বয় কায়রন পোলার্ড : কায়রন পোলার্ড [Kieron Pollard], উইন্ডিজ দলের এক মারকুটে ব্যাটার। পোলার্ডের মারকুটে ব্যাটিং দীর্ঘসময় ধরেই ভক্তদের মনে জুগিয়েছে আনন্দের খোরাক। বিভিন্ন সময়ে নিজ দলের জন্য সবটুকু উজাড় করে দিতে কখনোই কার্পণ্য করতেন না পোলার্ড। এইতো, বেশ কিছুদিন ধরে উইন্ডিজের সীমিত ওভারের অধিনায়কত্বের দায়িত্ব ছিলো পোলার্ডের কাধেই। তবে, আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন কায়রন পোলার্ড।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন বিগ বয় কায়রন পোলার্ড
উইন্ডিজের জার্সি গায়ে পোলার্ড

পোলার্ড অবসরের আগপর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের সীমিত ওভারের দুই ফরম্যাটের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। তিনি অবসরের ঘোষণা দেওয়ায় বোর্ডকে তাই ওয়ানডে ও টি-টোয়েন্টির জন্য নতুন অধিনায়ক ঠিক করতে হবে।

[ আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন বিগ বয় কায়রন পোলার্ড ]

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে নেতৃত্ব দিয়েছিলেন পোলার্ড। তবে সেখানে ভরাডুবির পর নিজেই বুঝতে পেরেছিলেন, দলে নতুন নেতা ও প্রতিনিধি প্রয়োজন। সে লক্ষ্যেই নিয়েছেন অবসরের এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সীমিত ওভারের অধিনায়ক কাইরন পোলার্ড। সামাজিক যোগাযোগমাধ্যমে এ ঘোষণা দিয়েছেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন বিগ বয় কায়রন পোলার্ড
কাউন্টি ক্রিকেটে কায়রন পোলার্ড

ইনস্টাগ্রামে এক ভিডিও বার্তায় পোলার্ড বলেছেন, ‘সতর্কতার সঙ্গে চিন্তাভাবনা করার পর আজ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি। আরও অনেক তরুণের মতো আমারও ১০ বছর বয়স থেকেই ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধিত্ব করার স্বপ্ন ছিল। টি-টোয়েন্টি ও ওয়ানডেতে প্রায় ১৫ বছর ওয়েস্ট ইন্ডিজকে প্রতিনিধিত্ব করতে পেরে গর্বিত আমি।’

২০০৭ সালের বিশ্বকাপ ক্রিকেট প্রতিযোগিতায় অংশগ্রহণের লক্ষ্যে দলের বাইরে থাকা অভিজ্ঞ খেলোয়াড় থাকা স্বত্ত্বেও ১৫সদস্যের দলে আশ্চর্য্যজনকভাবে জায়গা পান কায়রন পোলার্ড। সে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে  পোলার্ড কেনিয়ার বিপক্ষে ব্যাট হাতে  ১৪ রান ও বল হাতে দুই উইকেট নেন। সে বিশ্বকাপের আরেক প্রস্তুতি ম্যাচে  বড় ব্যবধানে ভারতের বিপক্ষে পরাজিত হওয়া ম্যাচে মাত্র দুই রান করেন তিনি।
২০০৭ বিশ্বকাপের গ্রুপ পর্বেখেলার জন্য তাকে মনোনীত না করা হলেও সুপারএইট পর্বে উচ্চ পর্যায়ের খেলার জন্য উইন্ডিজ স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয় তাকে। ১০ এপ্রিল, ২০০৭ তারিখে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একদিনের আন্তর্জাতিকে অভিষেক ঘটে পোলার্ডের।
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন বিগ বয় কায়রন পোলার্ড
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন বিগ বয় কায়রন পোলার্ড
পোলার্ডের খেলায় অংশগ্রহণের ফলে অধিনায়ক ব্রায়ান লারাকে অনেকগুলো প্রশ্নের মুখোমুখি হতে হয়। খেলায় ওয়েস্ট ইন্ডিজ ৬৭ রানের ব্যবধানে পরাজিত হয়। সে ম্যাচে, তিনি তিন ওভার বোলিং করে কোন উইকেট পাননি এবং মাত্র ১০ রান করেছিলেন।

২০০৭ সালের এপ্রিলে অভিষেকের পর থেকে আন্তর্জাতিক ক্যারিয়ারে ১২৩টি ওয়ানডে ও ১০১টি টি-টোয়েন্টি খেলেছেন পোলার্ড। ২০১৯ সালে সীমিত ওভারের অধিনায়কত্ব দেওয়া হয় তাঁকে। ওয়ানডেতে ২ হাজার ৭০৬ রান করার সঙ্গে ৫৫টি উইকেট নিয়েছেন পোলার্ড। টি-টোয়েন্টিতে ১৫৬৯ রানের পাশাপাশি ৪২টি উইকেট নিয়েছেন।

২০২১ সালে শ্রীলঙ্কার আকিলা দনাঞ্জয়াকে টি-টোয়েন্টিতে এক ওভারে ছয়টি ছক্কা মেরেছিলেন পোলার্ড। হার্শেল গিবস ও যুবরাজ সিংয়ের পর মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ছয় ছক্কার কীর্তি আছে তাঁর।

অভিষেকের কথা এখনো স্পষ্ট মনে আছে তাঁর, ‘২০০৭ সালে আমার ছেলেবেলার নায়ক, ব্রায়ান লারার নেতৃত্বে আমার আন্তর্জাতিক অভিষেকের কথা এখনো স্পষ্ট মনে করতে পারি। কিংবদন্তিদের পাশে খেলা, মেরুন রং পরা—এসবকে হালকাভাবে নিইনি আমি। সেটি বোলিং, ব্যাটিং বা ফিল্ডিং, যা–ই হোক না কেন।’

বোর্ডের সঙ্গে দেনা-পাওনা নিয়ে ঝামেলার পর ভারত সফর থেকে ওয়েস্ট ইন্ডিজ দল সরে যাওয়ার পর ২০১৪ সালে ওয়ানডে দল থেকে বাদ দেওয়া হয় পোলার্ডকে। ২০১৬ সালে দলে ফেরেন। তিন বছর পর সীমিত ওভারের অধিনায়কত্ব দেওয়া হয় তাঁকে। অধিনায়কত্বকে নিজের পাওয়া ‘সবচেয়ে বড় সম্মানের’ বলেছেন পোলার্ড।

Sports Gurukul GOLN Website Logo 01 আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন বিগ বয় কায়রন পোলার্ড

সব সময় দারুণ সমর্থন পেয়ে এসেছেন বলেও জানিয়েছেন, ‘আরও অনেক খেলার মতোই এখানেও উত্থান-পতন ছিল। তবে সব সময়ই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের সমর্থকদের সমর্থন ও ভালোবাসা পেয়ে এসেছি। ভবিষ্যতেও আমাদের দলের সাফল্যের জন্য এটি গুরুত্বপূর্ণ। আশা করি তারা বিশ্বস্ত সমর্থকের এ ভূমিকা পালন করে যাবে।’

পেশাদার ক্রিকেটারের জীবন কেমন, পোলার্ড মনে করিয়েছেন সেটিও, ‘মাঝে মাঝে পেশাদার ক্রিকেটার জীবনকে সবাই অনেক গ্ল্যামারের মনে করে। এমন একটা দিক আছে, কিন্তু আন্তর্জাতিক পর্যায়ে একজন খেলোয়াড়কে অনেক ত্যাগ স্বীকার করতে হয়। ঘর এবং পরিবার থেকে দূরে থাকাটা সহজ নয়, তবে আমি সব সময়ই পরিবারের সমর্থন পেয়ে এসেছি।’

‘ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে যাদের জায়গা করে দিচ্ছি, তাদের সমর্থন দিয়ে যাব সব সময়। অসীম কৃতজ্ঞতায় আমার স্বপ্নপূরণে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটকে স্যালুট জানাই।’

আইপিএল খেলতে এখন ভারতে আছেন পোলার্ড। ৬ ম্যাচ খেলার পরও জয়শূন্য তাঁর দল মুম্বাই ইন্ডিয়ানস।

“আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন বিগ বয় কায়রন পোলার্ড”-এ 3-টি মন্তব্য

মন্তব্য করুন