ভিরাট কোহলি স্পিনে দুর্বল !!

ভিরাট কোহলি স্পিনে দুর্বল – এ কথাটি বললে কি কেউ বিশ্বাস করবেন? হয়ত না, কারণ সর্বাকালের অন্যতম সেরা স্পিন খেলুড়ে খেলোয়াড় হলেন ভিরাট কোহলি। তবে, গত ২ বছরে স্পিনের বিপক্ষে ভিরাট কোহলি পরিসংখ্যান অন্য কথাই বলে।

বিরাট কোহলি Virat Kohli 10 ভিরাট কোহলি স্পিনে দুর্বল !!

ক্রিকেটীয় ক্যারিয়ারে, একের পর এক অর্জনের মাধ্যমে নিজেকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন ভিরাট-কোহলি। প্রতিপক্ষে শিবিরে চির ধরিয়ে দেয়ার মতো ব্যাটিং কিংবা আক্রমণাত্মক শরীরি ভাষা , সবকিছুই ভিরাট-কোহলিকে বিশ্ব ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্র হিসেবে তৈরি করেছেন ।

[ ভিরাট কোহলি স্পিনে দুর্বল !! ]

কিন্তু, সম্প্রতি ব্যাট হাতে সময়টা তেমন ভালো যাচ্ছে না ভিরাট কোহলির। আন্তর্জাতিক ক্রিকেট এর দীর্ঘ দুই বছরেরও বেশি সময়  সেঞ্চুরিবিহীন রয়েছেন ভিরাট-কোহলি। সর্বশেষ বাংলাদেশের বিপক্ষে ভারতের মাটিতে ডে নাইট টেস্টে নিজের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ৭০তম  সেঞ্চুরি করেন । কিন্তু, সে ম্যাচের পর এখনো আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৭১ তম সেঞ্চুরির দেখা পাননি ভিরাট।

গত ২ বছরে ভিরাট-কোহলির সেট হয়ে ইনিংস বড় করতে না পারার অন্যতম কারণ হচ্ছে অফ স্ট্যাম্পের বাহিরের বল ঠিকমতো বিচার না করে কাভার ড্রাইভ খেলতে গিয়ে উইকেটকিপার কিংবা স্লিপ করিডরে ক্যাচ দিয়ে আউট হওয়া।

বিরাট কোহলি Virat Kohli 6 ভিরাট কোহলি স্পিনে দুর্বল !!

২০১৪ সালে, ইংল্যান্ডের বিপক্ষে জেমস অ্যান্ডারসনের বলে বারবার আউট হচ্ছিলেন। এর পেছনে, মূল কারণ ব্যাটিং করার সময় নিজ অফস্ট্যাম্প সম্পর্কে অবগত না থাকা। যার কারণে, পরবর্তীতে কোচ সঞ্জয় বাংগারকে সাথে নিয়ে এক বিশেষ পদ্ধতিতে তিনি তার এই অফস্ট্যাম্প সমস্যার সমাধান করেন।

ঠিক একই সমস্যা দেখা গেছে সম্প্রতি সময়েও। দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজেও তিনি অফ স্ট্যাম্পের বাহিরের বল বেশি বেশি করে লিভ করলেও আউট হয়েছে অফ স্ট্যাম্পের বাহিরের বল খেলতে

ভিরাট কোহলি গত ২ বছরে, অর্থাৎ ২০২০ থেকে ২০২২ এ ভারতের মাটিতে স্পিনের বিপক্ষে ১১ ইনিংসে আউট হয়েছেন মোট ৯ বার। আরেকটু, বিশ্লেষণ করে বলতে গেলে এই ৯ বারের মধ্যে তিনি ৪ বার আউট হয়েছেন এলবিডব্লিউ হয়ে এবং বাকি ৫ বার আউট হয়েছেন বোল্ড আউটের মাধ্যমে। এর মধ্যে ৫ বার তিনি আউট হয়েছেন বাহাতি স্পিনারের বলে  এবং ৪ বার তিনি আউট হয়েছেন ডানহাতি স্পিনারের বলে।

এর থেকে বোঝা যায়, সর্বকালের অন্যতম সেরা স্পিন খেলুড়ে খেলোয়াড় এ মুহুর্তে স্ট্রাগল করছেন স্পিনের বিরুদ্ধে। অনেকেই বলছেন এটি ভিরাট কোহলির একটি মানসিক সমস্যা চলছে, অনেকেই বলছেন লাক ফেভার করছে না। কিন্তু, যখন কোনো ব্যাটার ১১ ইনিংসের মধ্যে ৯ ইনিংসেই স্পিনের বিপক্ষে আউট হন, ঠিক তখনই বুঝতে হবে এ জায়গায় টেকনিকাল কিছু সমস্যা রয়েছে।

বিরাট কোহলি Virat Kohli 4 ভিরাট কোহলি স্পিনে দুর্বল !!

বর্তমানে , ক্রিকেটে ভিরাট কোহলির অফ ফর্মের অন্যতম কারণ হলো স্পিন বোলিংয়ের বিপক্ষে তার দুর্বলতা।

ভিরাট কোহলি, যখন স্পিনের বিপক্ষে ব্যাটিং করার জন্য গার্ড নিচ্ছেন তখন তিনি লেগ স্ট্যাম্প এবং লেগ স্ট্যাম্পের বাহিরে থেকে গার্ড নিচ্ছেন। গত ২ বছরে ভারতের মাটিতে যতগুলো সিরিজ হয়েছে , তার সবকটিতেই তিনি ঠিক এমনভাবেই গার্ড নিয়েছেন।

যে বলগুলো হালকা একটু মুভমেন্ট করছে অথবা টার্ন করছে, সে বলগুলোতে তিনি টার্নের কাছে পরাস্ত হচ্ছেন। এখন প্রশ্ন আসতেই পারে যে ভিরাট কোহলি এখন স্পিনের বিপক্ষে লেগ স্ট্যাম্পের বাহিরে থেকে গার্ড নিলে , পূর্বে ভিরাট কোহলি কিভাবে গার্ড নিতেন?

২০১৭ এবং ২০১৮ সালের সময় ভিরাট কোহলি স্পিনের বিপক্ষে গার্ড নিতেন মিডেল লেগ স্ট্যাম্পের দিকে। কিন্তু, এখন তিনি গার্ড নিচ্ছেন লেগ স্ট্যাম্প কিংবা লেগ স্ট্যাম্পের বাহিরের দিকে। এ জায়গাটিই অবাক করার মতো।

খুব সম্প্রতি, ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের সময় দীনেশ কার্তিক ধারভাষ্য দিচ্ছিলেন তখন তিনিও ভিরাট কোহলির স্পিনের বিপক্ষে হঠাৎ করে রণনীতি পরিবর্তনে নিজের অবাক হয়ে যাওয়ার বিষয় উল্লেখ করেন। এখানেই মূলত মানসিক ব্যাপারের কথাটি এসে পড়ে।

প্রথমত, এই যে এখন তিনি যেভাবে খেলছেন সেভাবে খেললে তার সমস্যার জায়গাটি নিয়ে আলোচনা করা হোক। তিনি যে লেগ স্ট্যাম্পের বাহিরে গার্ড নিচ্ছেন, এ কারণে অফ স্ট্যাম্পের বাহিরের বা এর কাছাকাছি বলগুলো খেলতে গিয়ে অনেক সময় তিনি বিট হচ্ছেন।

ভিরাট কোহলি স্পিনে দুর্বল!!
লেগ স্ট্যাম্পের বাহিরে গার্ড নিয়ে আউট হচ্ছেন ভিরাট

এর আগেও, অফ স্ট্যাম্পের বাহিরের বল ঠিকমতো না খেলার এবং অফস্ট্যাম্পের বাহিরে নিজের বডি পজিশন ঠিকমতো না রাখায় অসংখ্য বার ভুগতে হয়েছিলো ভিরাট কোহলিকে। এ কারণেই লেগ স্ট্যাম্পের বাহিরে গার্ড নেয়া শুরু করেছেন তিনি। কিন্তু, এতে যেন আরও হিতে বিপরীত হলো ভিরাটের। এখন এই লেগ স্ট্যাম্প গার্ডের কারণে নিজের অফ স্ট্যাম্পই এক প্রকার এক্সপোজ করে দিচ্ছেন তিনি। যে কারণে, বারবার পরাস্ত হচ্ছেন তিনি।

আরও পড়ুন:

মন্তব্য করুন