এমবাপ্পের জোড়া গোলে লিগ শিরোপার কাছাকাছি পিএসজি : লিগ ওয়ান

এমবাপ্পের জোড়া গোলে লিগ শিরোপার কাছাকাছি পিএসজি, কিলিয়ান এমবাপ্পের দুই গোলে রোববার লিগ ওয়ানে অক্সেরেকে ২-১ ব্যবধানে পরাজিত করে শিরোপার একেবারে কাছাকাছি পৌঁছে গেছে পিএসজি। দুই ম্যাচ হাতে রেখে প্যারিসের জায়ান্টরা এখন পয়েন্ট টেবিলে ৬ পয়েন্টের ব্যবধানে এগিয়ে শীর্ষস্থানে রয়েছে। গত ১১ মৌসুমে এটি হতে যাচ্ছে পিএসজির নবম শিরোপা। টেবিলের দ্বিতীয় স্থানে থাকা লেন্স যদি গতকাল লোরিয়েন্টের কাছে পরাজিত হতো তবে পিএসজির শিরোপা নিশ্চিত হয়ে যেত।

কিন্তু দিনের শুরুতে লেন্স ৩-১ গোলে লোরিয়েন্টকে বিধ্বস্ত করে পিএসজির শিরোপা জয়কে বিলম্বিত করেছে। সব মিলিয়ে রেকর্ড ১১তম ফরাসি শিরোপা জয়ে পিএসজিকে শেষ দুই ম্যাচে এক পয়েন্ট পেলেই হবে। যদিও লেন্সের চেয়ে  গোল ব্যবধানের দিক থেকে ১৬টিতে  এগিয়ে রয়েছে পিএসজি। যে কারনে লিগ শিরোপা প্রায় নিশ্চিতই বলা যায়। লেন্সের সাথে মৌসুম শেষে সমান পয়েন্ট অর্জন করলেও পিএসজিই এক্ষেত্রে এগিয়ে থাকবে। শেষ দুই ম্যাচে পিএসজি স্ট্রসবার্গ সফরে যাবে ও ক্লেমন্টকে ঘরের মাঠে আতিথেয়তা দিবে।

এমবাপ্পের জোড়া গোলে লিগ শিরোপার কাছাকাছি পিএসজি : লিগ ওয়ান

 

এমবাপ্পের জোড়া গোলে লিগ শিরোপার কাছাকাছি পিএসজি : লিগ ওয়ান

 

গত মৌসুমে সেইন্ট-এতিয়েনের রেকর্ড ১০ম শিরোপার রেকর্ড স্পর্শ করা পিএসজির সামনে এখন নতুন রেকর্ডের হাতছানি। বার্গান্ডিতে এমবাপ্পের দুটি গোল হয়েছে ম্যাচ শুরুর প্রথম আট মিনিটের মধ্যে। এনিয়ে এবারের মৌসুমে তার গোলসংখ্যা দাঁড়ালো ২৮। লিঁওর আলেক্সান্দ্রে লাকাজেত্তের তুলনায় যা দুইটি বেশী। ম্যাচ শুরুর ছয় মিনিটের মধ্যে ফাবিয়ান রুইজের পাসে ডিফেন্ডার গথিয়ার হেইনকে কাটিয়ে বল জালে জড়ান ফরাসি তারকা এমবাপ্পে। দুই মিনিটর পর লিওনেল মেসির এ্যাসিস্টে পোস্টের খুব কাছে থেকে ব্যবধান দ্বিগুন করেন এমবাপ্পে।

প্রথমার্ধের শেষভাগে রায়ান রেভলোসনের শট বারে লাগলে হতাশ হতে হয় স্বাগতিক অক্সেরেকে।  ৫১ মিনিটে অবশ্য লাসিনে সিনয়োকো এক গোল পরিশোধ করেন। পিএসজি কোচ ক্রিস্টোফে গাল্টিয়ার ম্যাচ শেষে বলেছেন, ‘আমার খেলোয়াড়রা শিরোপায় হাত দিয়ে রেখেছে । এখন আমাদের বাকি দুই ম্যাচে জয়ী হয়ে সর্বোচ্চ সাফল্য অর্জন করতে হবে। শেষ দিন ঘরের মাঠে আমরা শিরোপা  তুলে ধরতে চাই।’

মৌসুমের চ্যালেঞ্জিং দ্বিতীয় ভাগে গাল্টিয়ার ও পিএসজি সমালোচকদের তোপের মুখে পড়ে। এ সময় তারা লিগ ওয়ানে ছয় ম্যাচে পরাজিত হয়। একইসাথে বায়ার্ন মিউনিখের কাছে পরাজিত হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’ থেকে বিদায় নেয়। গাল্টিয়ার আরো বলেন, ‘আমরা যখন পিছনে ফিরে মৌসুমটাকে পর্যবেক্ষন করি তখন দেখা যায় বিশ্বকাপের পর বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় ইনজুরিতে থাকায় পুরো বিষয়টি বেশ কঠিন হয়ে পড়েছিল। বড় ম্যাচগুলোতে আমাদের দল অত্যন্ত দূর্বল হয়ে পড়ছিল।

 

Google_news_logo
গুগল নিউজে আমাদের ফলো করুন

 

আর সে কারনেই একের পর এক ব্যর্থতা চেপে ধরেছিল। কিন্তু এখন আমরা নিজেদের যোগ্যতা দিয়েই সেই পরিস্থিতি থেকে বেরিয়ে এসেছি। এদিকে দিনের শুরুতে পিছিয়ে থেকেও জয় নিয়ে মাঠ ছাড়ায় লেন্স আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের পথে অনেকটাই এগিয়ে গেছে। রোমেইন ফাভরের গোলে ছয় মিনিটে এগিয়ে যায় লোরিয়েন্ট। থ্রো-ইন থেকে লেন্স গোলরক্ষক ব্রাইস সাম্বা চাপে পড়লে সেই সুযোগটি কাজে লাগান ফাভরে। কিন্তু রেকর্ড টানা পঞ্চম জয়ে কোন ছাড় দেয়নি লেন্স।

২০ মিনিটে ডিফ্লেকটেড শটে ফ্লোরিয়ান সোটোকা লেন্সকে সমতায় ফেরান। পাঁচ মিনিট পর প্রতিপক্ষের  বাজে রক্ষনভাগের সুবিধা কাজে লাগিয়ে আদ্রিয়েন থমাসন লেন্সকে এগিয়ে দেন। ৮৭ মিনিটে অধিনায়ক সেকো ফোফানা সফরকারীদের জয় নিশ্চিত করেন।

 

এমবাপ্পের জোড়া গোলে লিগ শিরোপার কাছাকাছি পিএসজি : লিগ ওয়ান

 

লেন্স তাদের শেষ ১০ ম্যাচের নয়টিতেই জয়ী হয়েছে। শুধুমাত্র পিএসজির কাছে তারা ৩-১ গোলে হারের স্বাদ পেয়েছে। প্রায় দুই দশক আগে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে খেলা লেন্স এবার ইউরোপীয়ান সর্বোচ্চ আসরে খেলার স্বপ্নে বিভোর। তৃতীয় স্থানে থাকা মার্শেইর থেকে তারা পাঁচ পয়েন্ট এগিয়ে রয়েছে, হাতে রয়েছে আর মাত্র দুটি ম্যাচ।

আরও দেখুনঃ

Leave a Comment