সিপিএল থেকে সরে দাড়ালেন গেইল

সরে দাড়ালেন গেইল : উইন্ডিজ ক্রিকেট বোর্ড এবং সিপিএল (ক্যারিবিয়ান ক্রিকেট লীগ) কতৃপক্ষ মিলে এ বছর আয়োজন করতে যাচ্ছে একটি নতুন টুর্নামেন্ট। উক্ত, টুর্নামেন্টের প্রত্যেকটি ম্যাচ অনুষ্ঠিত হবে ১০ ওভারে। এ টি টেন টুর্নামেন্ট খেলার জন্য সিপিএল থেকে সরে দাড়ালেন ইউনিভার্স বস, ক্রিস গেইল। ১০ ওভারের এ টুর্নামেন্টের নাম রাখা হয়েছে “দ্য সিক্সটি”।

সিপিএল থেকে সরে দাড়ালেন গেইল

সিপিএল থেকে সরে দাড়ালেন গেইল

দ্য সিক্সটির প্রধান অ্যাম্বেসডর ক্রিস গেইল বলেন,” এই বছর আমি সংক্ষিপ্ত ফরম্যাটে খেলব। আমি মূলত সিক্সটির নতুন সব নিয়মে খেলতে রোমাঞ্চিত। প্রথম ১২ বলের মধ্যে দুইটি ছক্কা মেরে তৃতীয় পাওয়ার-প্লে আনলক করতে মুখিয়ে রয়েছি।”

৬০ বলের এ টুর্নামেন্টে যুক্ত হয়ে বেশ কিছু অভিনব নিয়ম। কোনো দলের ছয় উইকেট পড়ে গেলেই ইনিংস শেষ হয়ে যাবে। তৃতীয় পাওয়ার-প্লে নির্ভর করবে ব্যাটিং দলের উপর। প্রথম দুই ওভারের পাওয়ার প্লে-তে অন্তত দু’টি ছক্কা মারতে পারলে তবেই মিলবে তৃতীয় পাওয়ার-প্লে। গেইল তাঁর বিবৃতিতে দুটি ছক্কা মারার কথা বলে এটিই বোঝাতে চেয়েছেন। এছাড়া রয়েছে আরো সব অভিনব নিয়ম। দশ ওভারের এই ম্যাচগুলোতে প্রতি ওভারের পর উইকেটের প্রান্ত বদল হবে না।

ক্রিস গেইল Chris Gayle ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার 14 সিপিএল থেকে সরে দাড়ালেন গেইল

টানা পাঁচ ওভার এক প্রান্ত থেকে বোলিং করার পর পরের পাঁচ ওভার উইকেটের অন্য প্রান্ত থেকে বোলিং করতে হবে। নির্দিষ্ট ৪৫ মিনিটের মধ্যে ১০ ওভার বোলিং সম্পূর্ণ করতে হবে। না পারলে শেষ ওভারে এক জন ফিল্ডারকে মাঠের বাইরে বেরিয়ে যেতে হবে। শেষের নিয়মটি খেলার সঙ্গে দর্শকদের সরাসরি যুক্ত করবে। যার পোশাকি নাম ‘মিস্ট্রি ফ্রি হিট’।

সিপিএল থেকে সরে দাড়ালেন গেইল
“দ্যা সিক্সটি” টুর্নামেন্টের ভেন্যু সেন্ট কিটস

ব্যাটিং করা দল কখন সেই ফ্রি-হিট নিতে পারবে, তা ঠিক করে দেবেন দর্শকেরা। নির্দিষ্ট অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে ভোট দিতে পারবেন দর্শকরা। সেই ভোটের ফলাফলের ভিত্তিতে ঠিক হবে ব্যাট করা দল কখন ফ্রি হিট নিতে পারবে। ২৪ থেকে ২৮ আগস্ট সেন্ট কিটসে হবে এ টুর্নামেন্ট। গতবছর সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিওটসের পক্ষে সিপিএলে খেলেছিলেন গেইল। দলটি শিরোপাও জিতেছিল। তবে সিপিএলে এবার আর তাঁকে যাবে না।

মন্তব্য করুন