২০২২ বিশ্বকাপ খেলবে ইতালি নাকি নিজের শেষ বিশ্বকাপ রাঙাবেন রোনালদো?

২০২২ বিশ্বকাপ খেলবে ইতালি নাকি নিজের শেষ বিশ্বকাপ রাঙাবেন রোনালদো?

২০১৮ রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্ব পেরোতে পারেনি ইতালি। যার কারণে, ২০১৮ বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারেনি ইতালি। ঠিক আবারো, টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে অংশগ্রহণ না করার শঙ্কায় ইতালি।

২০২১ ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা ঘরে তোলে ইতালি।  রাশিয়া বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া ইতালিকে কাতার বিশ্বকাপে দেখা যাবে কি? জবাবটা হ্যাঁ হলে আসছে বিশ্বকাপে থাকবে না পর্তুগাল। ইউরোপ অঞ্চলের বাছাইয়ে নতুন ধারার প্লে-অফ এমনই কঠিন চ্যালেঞ্জে ফেলে দিয়েছে দল দুটিকে। ১২ দলের প্লে-অফ পেরিয়ে এই দুই দলের যে কোনো একটিই উঠতে পারবে ২০২২ সালের বিশ্বকাপে।

[ ২০২২ বিশ্বকাপ খেলবে ইতালি নাকি নিজের শেষ বিশ্বকাপ রাঙাবেন রোনালদো? ]

‘সেমি-ফাইনাল’ নামের প্লে-অফের প্রথম ধাপে ‘সি’ গ্রুপে তুরস্ককে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে পর্তুগাল আর ইতালি খেলবে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে। এই দুই সেমি-ফাইনালের জয়ী দল মুখোমুখি হবে ফাইনালে। তাদের মধ্যে বিজয়ীরা পাবে বিশ্বকাপের টিকেট। নিশ্চিতভাবে সবার চোখ থাকবে ইতালি ও পর্তুগালের দিকেই। ইতালি গত বছর জিতেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। প্রতিযোগিতাটির ২০১৬ সালের চ্যাম্পিয়ন পর্তুগাল।
সেমি-ফাইনালে দুই দলই খেলবে নিজেদের মাঠে। ফাইনালে গেলেও ঘরের মাঠে খেলার সুবিধা পাবে পর্তুগাল। চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি ব্যর্থ হয়েছিল ২০১৮ বিশ্বকাপে উঠতে, ৬০ বছরের মধ্যে যা তাদের প্রথম।
২০২২ বিশ্বকাপ খেলবে ইতালি নাকি নিজের শেষ বিশ্বকাপ রাঙাবেন রোনালদো?
ইতালির ম্যানেজার রবার্তো মানচিনি
এবারও তাদের সামনে কঠিন পথ, মানছেন কোচ রবের্তো মানচিনি। “আমরা খুব কঠিন গ্রুপে পড়েছি। নর্থ মেসিডোনিয়া খুব ভালো দল এবং সেখানে জিতলে প্রতিপক্ষের মাঠে খেলতে হবে আমাদের।”
২০২২ বিশ্বকাপ খেলবে ইতালি নাকি নিজের শেষ বিশ্বকাপ রাঙাবেন রোনালদো?
অনুশীলনে পর্তুগাল দল
পর্তুগাল কাতার বিশ্বকাপে উঠতে ব্যর্থ হলে ৩৬ বছর বয়সী ক্রিশ্চিয়ানো রোনালদো হয়তো তার শেষ বিশ্বকাপটা খেলে ফেলেছেন।  ‘বি’ গ্রুপের সেমি-ফাইনালে নিজেদের ম্যাচে জিতলে ফাইনালে মুখোমুখি হবে রবার্ট  লেভানদোভস্কির পোল্যান্ড ও জ্লাতান ইব্রাহিমোভিচের সুইডেন।
অপরদিকে, বিশ্বকাপে খেলার স্বপ্ন এক প্রকার পেন্ডুলামের মতো ঝুলে আছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের। মিত্রোভিচের শেষ মুহুর্তের গোলে এ অবস্থা এখন রোনালদোর। যার কারণে, এখন প্লে-অফ খেলে কাতার বিশ্বকাপের টিকিট পেতে হবে তাদের। সেই মিশনে আজ বাংলাদেশ সময় রাত ১টা ৪৫ মিনিটে তুরস্কের বিপক্ষে প্রথম ম্যাচ খেলতে নামবে পর্তুগাল।
এই ম্যাচ হেরে গেলে আর কাতারে বিশ্বকাপ খেলা হবে রোনালদোর। হয়তো আর কখনোই বিশ্বকাপ খেলা হবে তার। কেননা ২০২৬ সালের আসরে তার বয়স হয়ে যাবে ৪১! অবশ্য তুরস্ককে হারালেই যে বিশ্বকাপ নিশ্চিত, তাও নয়। এই ম্যাচ জিতলে তাদের খেলতে হবে দ্বিতীয় প্লে-অফ ম্যাচ। সেই ম্যাচের প্রতিপক্ষ হবে ইতালি ও উত্তর মেসিডোনিয়ার মধ্যকার ম্যাচের জয়ী দল।
এই দ্বিতীয় প্লে-অফ জিতলে তবেই বিশ্বকাপের টিকিট পাওয়া যাবে। বাঁচা-মরার লড়াইয়ে নামার আগে অতীত পরিসংখ্যান অবশ্য নিজেদের পাশেই পাচ্ছে পর্তুগাল এখন পর্যন্ত দুই দল খেলেছে ৮ ম্যাচ। যেখানে পর্তুগিজদের জয় ৬টিতে, বাকি দুই জয় তুরস্কের। তবে ২০১২ সালে দুই দলের সবশেষ সাক্ষাতের ম্যাচে জিতেছিল তুরস্ক। তাই বাড়তি সতর্ক থাকতেই হবে পর্তুগালকে।
এ বিষয়ে এক আবেগঘন বার্তা দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো,” ‘আমাদের ওপর বিশ্বাস রাখুন, আমাদের বেছে নেওয়া দলটার ওপর বিশ্বাস রাখুন। আমরা আপনাদের সমর্থনের সমতুল্য প্রতিদান দেওয়ার জন্য সব কিছু করব। চলো পর্তুগাল! পর্তুগালের নাম উঁচুতে তোলো, পর্তুগিজদের সবার জন্য আনন্দ ও গর্ব নিয়ে আসো, আমাদের তরুণদের দেখাও যে কোনো কিছুই অসম্ভব নয়!”
ম্যাচটি সামনে রেখে জাতীয় দলের অনুশীলনেও যোগ দিয়েছেন রোনালদো। সতীর্থদের চাঙ্গা রাখতে  যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে দিয়েছেন লড়াই করার বার্তা।
তিনি লিখেছেন, ” পুরো মনোযোগ ২০২২ বিশ্বকাপে। সব সময়ের মতো পতু‌র্গালের প্রতিনিধিত্ব করতে পেরে গর্বিত। আমরা জানি, পথটা সহজ হবে না। আমাদের প্রতিপক্ষের জন্য পূর্ণ সম্মান আছে। যাদের মুখোমুখি হবো, তারাও আমাদের মতো একই লক্ষ্যে খেলবে। কিন্তু আমরা একসঙ্গে হয়ে পতু‌র্গালকে ঠিক পথে নেওয়ার জন্য লড়বো। চলো করে দেখাই!”
এখন পর্যন্ত পুরুষ ফুটবলে সবচেয়ে বেশি গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। আন্তর্জাতিক ফুটবলে, এখন পর্যন্ত ১১৫ গোল করেছেন তিনি।
২০২২ বিশ্বকাপ খেলবে ইতালি নাকি নিজের শেষ বিশ্বকাপ রাঙাবেন রোনালদো?
অনুশীলনে ইতালি দল
২০১৮ রাশিয়া বিশ্বকাপেও খেলা হয়নি ইতালির এবারও না হলে টানা দুই বিশ্ব শ্রেষ্ঠত্বের আসরে খেলা হবে না তাদের। চার বারের বিশ্বকাপজয়ী দলটি সেটা হজম করতে পারবে না, এমন মন্তব্য করেছেন দেশটির সাবেক তারকা ফুটবলার ক্যানাভারো।
২০২২ বিশ্বকাপ খেলবে ইতালি নাকি নিজের শেষ বিশ্বকাপ রাঙাবেন রোনালদো?
ইতালির সাবেক অধিনায়ক ক্যানাভেরো
তিনি বলেন,
” আমাদেরও কাতার বিশ্বকাপ খেলার মধ্যে পতু‌র্গাল সবচেয়ে বড় বাধা। কিন্তু তুরস্কও পার্কে হাঁটতে আসবে না। আর এমনকি পালারমোতে নর্থ মেসেডোনিয়াকেও হারাতে হবে।’ তিনি আরও বলেন, ‘আমরা নিজেদের সুযোগ সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচে ফেলে এসেছি। কোনোভাবেই আট বছর বিশ্বকাপ না খেলা ইতালি হজম করতে পারবে না। এটা সবার জন্য হবে বিপর্যয়। মানচিনি খুঁজে বের করবে বিশ্বকাপে যাওয়ার পথ।”
আরও পড়ুন:

“২০২২ বিশ্বকাপ খেলবে ইতালি নাকি নিজের শেষ বিশ্বকাপ রাঙাবেন রোনালদো?”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন